freelancer

Hire Me on Freelancer.com

শুক্রবার, ৯ নভেম্বর, ২০১২

What is SEO, How Search Engine Works & Website indexing in Search Engine. Elements of SEO.


What is SEO, How Search Engine Works & Website indexing in Search Engine. Elements of SEO. অর্থাৎ এসইও  কি, কেন , সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর এলিমেন্ট গুলো কি তো শুরু করা যাক আজকের ক্লাশ
  • সার্চ ইন্জিন অপটিমাইজেশন কী
সার্চ ইন্জিন অপটিমাইজেশন কে ইংরেজীতে সংক্ষেপে SEO বলে।এর পূর্ণাংগ অর্থ হল Search engine Optimization।সার্চ ইন্জিন অপটিমাইজেশন এমন একটা পদ্বতি যার মাধ্যমে আপনি সার্চ ইন্জিন ব্যবহার করে আপনার সাইটকে সকলের কাছে বিনামূল্য সকলের কাছে পৌছে দিতে পারেন। মোট কথা যে প্রক্রিয়ার মাধ্যমে একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন উপযোগী করে তুলতে হয় বা সার্চ ইঞ্জিনের প্রথম দিকে নিয়ে আসেতে হয় সেটাকেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলা হয়। আসুন উদাহারন দিয়ে বিষয়টি আরো পরিস্কার হয়ে নিই।
আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা সবাই প্রায় সার্চ ইন্জিন এর সাথে পরিচিত। google, yahoo,ask ইত্যাদি।তার মধ্যে গুগল খুবই জনপ্রিয় সার্চ ইঞ্জিন।আমরা যখন কোন কিছুএ সম্পর্কে জানতে চাই তখন আমরা সার্চ ইন্জিনে তা সার্চ করে থাকি।যেমন আপনি যদি বাংলাদেশের সকল খবরের কাগজের ওয়েব সাইটের লিংক চান তাহলে হয়তো গুগলে গিয়ে সার্চ বক্সে লিখবেন "Bangladesh newspaper links"।এর পর সার্চ দিলে দেখবেন কিছুক্ষণ পর অনেক গুলো ওয়েব সাইটের লিংক আপনার সামনে এসে হাজির।

এখন আমি মনে মনে ভাবতে পারেন সাইট গুলোর লিংক কী ভাবে এখানে এলো।গুগল কি সাইটগুলোকে বাছাই করেছে না কি সাইটগুলোকে গুগলে সাবমিট করার জন্য কেউ আবেদন করেছে।উপরের দুটো ভাবনাই ঠিক।তবে আগে আবেদন তার পর বাছাই করা।আর সার্চ ইন্জিন অপটিমাইজেশন হল এই দুই এর সমন্বয়।অর্থাৎ সঠিক ভাবে সার্চ ইন্জিনে সাইট সাবমিট থেকে শুরু করে এর বাছাইকরণ করার সবই সার্চ ইন্জিন অপটিমাইজেশন।
সার্চ ইন্জিনে সাবমিট করা সকল সাইটকে গুগল একটা লিস্ট বা ফলাফল প্রকাশ করে।সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর প্রধান কাজ থাকে এই তালিকায় প্রথম পেজে থাকা।আর গুগল এই তালিকা প্রকাশ করে একটি সাইটের জনপ্রিয়তা, প্রয়োজনীয়তা,গুরুত্বপূর্ণতা সহ সকল কোয়ালিটি বিবেচনা করে।আর এসইও এর কাজ হল একটি সাইটের সার্চ ইন্জিনের জন্য কোয়ালিটি সম্পন্ন করে তোলা।

  • কি কারণে এই সার্চ ইন্জিন অপটিমাইজেশন করা :

আপনাদর অনেকের মনে প্রশ্ন জাগতে পারে কেন আমরা এসইও করবো।এর সহজ উত্তর হয় ওয়েব সাইটের ভিজিটর বা ট্রাফিক বাড়ানো।একটি ভিজিটর ছাড়া ওয়েব সাইট এর কোন মূল্য নেই।আর ভিজিটর বাড়ানোর মূল্য রয়েছে সার্চ ইন্জিন অপটিমাইজেশনের এর গুরুত্ব।সার্চ ইন্জিন অপটিমাইজেশনের প্রধান প্রধান উদ্দেশ্য গুলোর মধ্যে রয়েছে

  1. এর মাধ্যমে আপনার সাইটকে সকলের কাছে সহজে পৌছে দেওয়া
  2. আপনার ওয়েব সাইটের জনপ্রিয়তা বৃদ্ধি করা
  3. সাইটের ভিজিটর বৃদ্ধি করা।
  4. বিভিন্ন ধরনের অনলাইন আয় করার প্লাটফর্ম হিসাবে কাজ করে।
  5. তথ্য বিনিময় ও প্রতিযোগিতায় টিকে থাকার শক্ত ভিত হিসাবে কাজ করে।

  • সার্চ ইঞ্জিন কয় প্রকার :

অনেকের মনেই প্রশ্ন আসতে পারে সার্চ ইঞ্জিন কত প্রকার । হুম , অবশ্যই এই ধরনের প্রশ্ন করাটা স্বাভাবিক অস্বাভাবিক কিছু না ।
সার্চ ইঞ্জিনকে আমরা মুলত  ৫ ভাগে ভাগ করতে পারি যেমন –

  1. ক্রলার নির্ভর সার্চ ইঞ্জিন
  2. ডাইরেক্টরিস সার্চ ইঞ্জিন
  3. হাইব্রিড সার্চ ইঞ্জিন
  4. ম্যাটা সার্চ ইঞ্জিন
  5. স্পেশিয়ালিটি সার্চ ইঞ্জিন

এবার আমরা এগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো

  • ক্রলার নির্ভর সার্চ ইঞ্জিন –

ক্রলার নির্ভর সার্চ ইঞ্জিন স্বয়ংক্রিয় সফ্টওয়্যার প্রোগ্রামের মাধ্যমে এবং ওয়েব পেজ শ্রেণীবিভক্তকরনের মাধ্যমে জরিপ করে থাকে। এই ক্রলার নির্ভর এই কাজটি যেই প্রোগ্রামের মাধ্যমে করা হয় তাকে আমরা বিভিন্ন নামে চিনি যেমন – স্পাইডারস, ক্রলারস, রোবটস অথবা বুটস । এই ক্রলার নির্ভর সার্চ ইঞ্জিন এর প্রধান এবং একমাত্র কাজ হল নতুন নতুন ওয়েব পেইজকে ইনডেক্স করা এবং সেটা কী- ওয়ার্ড এর উপর নির্ভর করে সার্চ রেজাল্টে দেখানো ।
ক্রলার নির্ভর সার্চ ইঞ্জিন হল এগুলো , যেমন –


  • ডাইরেক্টরিস সার্চ ইঞ্জিন

ডিরেক্টরিস সার্চ ইঞ্জিন মানবীয় সম্পাদনায় পরিচালিত এবং তারাই সিদ্ধান্ত নেয় কি বিষয়শ্রেণীতে সাইট ব্যবহার করা হয়েছে। এবং তারাই নির্দিষ্ট বিভাগের 'ডিরেক্টরি' ডাটাবেস এর কাজ সম্পাদন করে।

আমরা উদাহরন সুরুপ দুইটি ডাইরেক্টরিস এর নাম উল্লেখ করতে পারি ।



  • হাইব্রিড সার্চ ইঞ্জিন


আমরা ইতি মধ্যেই জেনে গেছি ক্রলার নির্ভর সার্চ ইঞ্জিন এবং ডাইরেক্টিরিস সার্চ ইঞ্জিন এর কাজ । কিন্তূ যখন ক্রলার নির্ভর সার্চ ইঞ্জিন এবং ডাইরেক্টরিস সার্চ ইঞ্জিন এক সাথে কাজ করে তাকেই আমরা হাইব্রিড সার্চ ইঞ্জিন বলি । আমরা হাইব্রিড সার্চ ইঞ্জিনের উদাহরন সুরুপ দেখাতে পারি –



  • ম্যাটা সার্চ ইঞ্জিন :

ম্যাটা সার্চ ইঞ্জিন অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে ফলাফল নিয়ে থাকে এবং সকল রেজাল্টকে একত্র করে রেজাল্ট দেখায়।

ম্যাটা সার্চ ইঞ্জিনের উদাহরন , যেমন –



  • স্পেশিয়ালিটি সার্চ ইঞ্জিন :

স্পেশালিষ্ট সার্চ ইঞ্জিনের প্রধান কাজ নিশ রিলেটেড সার্চের কাঠামো উন্নত করা।
স্পেহালিস্ট সার্চ ইঞ্জিন অনেক রয়েছে , যেমন –



  • Shopping

  -  Froogle (www.froogle.com)
  -  Yahoo Shopping (www.shopping.yahoo.com)
  -  BizRate (www.bizrate.com)
  -  PriceGrabber (www.pricegrabber.com)
  -  PriceSpy (www.pricespy.co.nz)

    • Local Search 

      -  NZPages (www.nzpages.co.nz)
      -  SearchNZ (www.searchnz.co.nz)
      -  NZS (www.nzs.com)

    • Domain Name Search

      -  iServe (www.iserve.co.nz)
      -  Freeparking (www.freeparking.co.nz)

    • Freeware & Shareware Software Search

      -  Tucows (www.tucows.com)
      -  CNET Download.com (www.download.com)




    • সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করেঃ
    এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে সার্চ ইঞ্জিন গুল কিভাবে কাজ করে। প্রতিটি সার্চ ইঞ্জিনের একটি স্বকীয় ধরন আছে কাজ করার জন্য। তবে প্রায় সব সার্চ ইঞ্জিনের কর্ম পদ্ধতি এর জন্য একই উপকরন ব্যাবহার করে। মূলত ৩ টি প্রধান সফটওয়্যার এর মাধ্যমে কাজ করে থাকে সার্চ ইঞ্জিন সমূহ। আর এই
    তিনটি সফটওয়্যার হলঃ

    ১। স্পাইডার সফটওয়্যার
    ২। ইনডেক্স সফটওয়্যার
    ৩। কুয়েরি সফটওয়্যার

    এবার আমরা দেখি এরা কে কি কাজ করে। আর এদের সমন্বিত কাজ ই হোল একটা সার্চ ইঞ্জিন এর কাজ।

    স্পাইডার সফটওয়্যার (Spider Software)
    প্রথমেই আসি স্পাইডার সফটওয়্যার এর কথায়। আমারা অনেকেই একে “সার্চ বট” বা “রোবট” হিসাবেও বলে থাকি। সাধারণত বলা হয়, স্পাইডার সফটওয়্যার ওয়েব  এ ভেসে বেড়ায় এবং নতুন পেজ এর সন্ধান করে  এবং তা সার্চ ইঞ্জিন এ যোগ করে। আসলে মূলত সার্চ স্পাইডার এর কাজ হল একটি ওয়েব পেজের মধ্যকার সকল ইলিমেন্ট গুলকে কালেকশন করা। এই ধরনের সফটওয়ার গুলো ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফাইয়ার ফক্স বা গুগল ক্রোম এর মত কাজ করে। অর্থাৎ আপনার ব্রাউজার যেমন কোন পেজ আপনার ডিসপ্লে এর সামনে হাজির হওয়ার জন্য অনুরোধ করে, ঠিক তেমনি এইটি ও অনুরোধ  করে একটি পেজকে।
    তবে এখানে পার্থক্য হল, স্পাইডার সফটওয়্যার কোণ ডিজাইন, ইমেজ, ফ্ল্যাশ ইত্যাদি র প্রতি কোন আগ্রহ দেখায় না। সে সুধুমাত্র আগ্রহ দেখায়  ওয়েবসাইটের HTML , টেক্সট, ইউআরএল, লিঙ্ক এইসব এর প্রতি।
    এর আগ্রহ শুধুমাত্র টেক্সট, ইউআরএল, লিঙ্ক এইসব এর প্রতি। আর এইসকল তথ্য জোগাড় করে স্প্যাইডার সফটওয়্যার।

    ইনডেক্স সফটওয়্যার (Index Software)
    ইনডেক্স সফটওয়্যার এর প্রধান কাজ হল একটি ওয়েব সাইট এর সকল ডাটা গুলো স্পাইডার থেকে গ্রহন করে তা সার্চ ইঞ্জিন এ সংরক্ষণ করা বা  ক্যাচ ধরে রাখা। আসলে ইনডেক্স সফটওয়্যার সফটওয়্যার স্পাইডার সফটওয়্যার এর কালেক্ট করা ডাটা এনালাইজ করে। স্পাইডার সফটওয়্যার যখন অনুরধ করে, ইনডেক্স সফটওয়্যার তা এনালাইজ করে। এখানে এক এক সার্চ ইঞ্জিন এর একেক রকম এলগরিদম আছে। যেমন গুগল ও বিং এর সিক্রেট এলগরিদম আছে। ইনডেক্স সফটওয়্যার কোণ পেজ এর টেক্সট,লিঙ্ক, ইউআরএল যা স্পাইডার সফটওয়্যার দেয়, সেইগুলো এনালাইজ করে স্কোরিং করে যে মানুষ যা সার্চ করছে, তার সাথে এই পেজটি কতটুকু সম্পর্কযুক্ত ও গুরুত্বপূর্ণ।  সুতরাং ইনডেক্স সফটওয়্যার তাই স্কোরিং করে যা স্পাইডার সফটওয়্যার কালেক্ট করে।

    কুয়েরি সফটওয়্যার (Query Software)
    আমরা যখন কোন সার্চ ইঞ্জিনে কোন কিছু লিখে থাকি তখন এটাকেই দেখে থাকে। যখন আমরা কোন কিছু লিখে সার্চ দেই তখন কুয়েরি সফটওয়্যার ইনডেক্স সফটওয়ার থেকে ডাটা গুলো এন্যালাইজ করে সবচেয়ে রিলিভেন্ট রেজাল্ট প্রকাশ করে।
    তার মানে প্রথমে স্প্যাইডার সফটওয়্যার একটি ওয়েব পেজ এর সকল তথ্য কালেকশন করে তা যাচাই বাছাই করা জন্য ইনডেক্স সফট এ পাঠায় এবং ইনডেক্স সফট তা এন্যালাইজ করে লিস্টিং করে এবং কুয়েরি সফটওয়্যার এর প্রয়োজন অনুসারে তা ভিজিটর এর কাছে প্রদর্শন করে।

    সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের এলিমেন্ট :

    বন্ধুরা আমরা আমাদের ক্লাসের একেবারেই শেষ প্রান্তে চলে এসেছি J
    এখন আমরা সার্চ ইঞ্জিনের ইলিমেন্টস নিয়ে আলোচনা করবো।
    সার্চ ইঞ্জিনের ইলিমেন্টস গুলো হল :

    1. HTML Content  
    2.  Titles, Descriptions, and Metatags 
    3.  Internal Link Structure
    4.  External Links  
    5.  Sitemap
    6. Link building
    7. Content
    8. Keywords
    9. Anchor text


    বন্ধুরা আমাদের আজকের ক্লাশ এই পর্যন্ত ।

    কোন মন্তব্য নেই:

    একটি মন্তব্য পোস্ট করুন